Breaking News
Home / সোশ্যাল মিডিয়া / ফ্রান্সের ‘ডিজিটাল কর’কে বৈষম্য বললো গুগল, ফেসবুক ও অ্যামাজন

ফ্রান্সের ‘ডিজিটাল কর’কে বৈষম্য বললো গুগল, ফেসবুক ও অ্যামাজন

সোশ্যাল মিডিয়া ডেস্ক ঃ ডিজিটাল কোম্পানিগুলোর ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন কর আরোপকে ‘বৈষম্যমূলক’ বলছে মার্কিন টেক জায়ান্ট অ্যামাজন, ফেসবুক ও গুগল।

ফ্রান্স সরকারের নতুন প্রস্তাবে দেশটিতে বার্ষিক আয়ের ৩ শতাংশ কোম্পানিগুলোকে কর দিতে হবে। এই কর ফ্রান্সে কমপক্ষে আটাশ কোটি ডলার এবং বিশ্বজুড়ে ৮৩ কোটি ১০ লাখ ডলার বিক্রি করা ৩০টি কোম্পানির ওপর কার্যকর হবে। তবে মিডিয়া কোম্পানির মতো অন্যান্য ইন্টারনেট অপারেটরের ওপর এই কর কার্যকর হবে না।

টেক জায়ান্টগুলো এই করকে ক্ষতিকর বলে উল্লেখ করছে। অ্যামাজন ফ্রান্স বলছে, ‘অ্যামাজনের ৫৮ ভাগ বিক্রিই হয় সহযোগী কোম্পানিগুলোর মাধ্যমে। তাদের ওপরও এর প্রভাব পড়বে। এই কর অ্যামাজন ও হাজারো ছোট ও মাঝারি কোম্পানিগুলোর ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।’গুগলের নিকোলাস ব্র্যাম্বেল বলেন, ‘ব্যবসায়ের প্রতিটি খাতই ডিজিটাল এমন কোম্পানিগুলোর ওপর এই কর আরোপ করা হয়েছে। একটি নির্দিষ্ট শিল্পের ওপর এমন কর আরোপের কোন মানেই হয় না। ফেসবুকের অ্যালান লি বলেন, তিনি এই ধরনের কর আর কখনোই দেখেন নি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই করের নিন্দা জানিয়ে বলেছেন, ‘আমাদের কোম্পানিগুলোর ওপর আমরা করারোপ করবো, তারা আমাদের কোম্পানিগুলোর ওপর করারোপ করবে না।’ ট্রাম্প আরো বলেন, যদি এমনটি করা হয় তবে তিনিও ফ্রান্সের ওয়াইনের ওপর প্রতিশোধমূলক করারোপ করবেন।

ফ্রান্স২৪, ডেইলি মেইল

About Shariful Islam Khan

Check Also

এবার টুইটার ব্যবহারকারীদের তথ্য ‘পাচার’

অনলাইন ডেস্ক ঃসবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীর তথ্য পাচারের অভিযোগ উঠেছিল৷ এবার ব্যবহারকারীদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *