Breaking News
Home / সোশ্যাল মিডিয়া / ফেসঅ্যাপ তদন্ত করতে চায় যুক্তরাষ্ট্র, কী বলছে তৈরিকারক কোম্পানি?

ফেসঅ্যাপ তদন্ত করতে চায় যুক্তরাষ্ট্র, কী বলছে তৈরিকারক কোম্পানি?

ডেস্ক রিপোর্ট : ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয়তা পাওয়া রাশিয়ার একটি কোম্পানির তৈরি ফেসঅ্যাপ এফবিআইকে তদন্ত করে দেখতে বলেছেন মার্কিন সিনেটর চাক শুমার। তিনি সংখ্যালঘু ডেমোক্রেট দলের নেতা।

ফেসঅ্যাপ নিয়ে তিনি টুইটারে একটি চিঠি পোস্ট করেন। এতে মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য ‘শত্রুভাবাপন্ন বিদেশি শক্তির’ হাতে চলে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

ব্যবহারকারীদের তথ্য ফাঁস নিয়ে সেইন্ট পিটার্সবার্গভিত্তিক ওয়্যারলেস ল্যাব কোম্পানি অভিযোগ অস্বীকার করে বলছে, প্রায় ৮ কোটি ব্যবহারকারী তাদের অ্যাপটি ব্যবহার করছে। কিন্তু তারা ব্যবহারকারীদের ছবি স্থায়ীভাবে জমা রাখে না। এছাড়া মূল্যবান তথ্যও সংগ্রহ করে না, ব্যবহারকারীরা যেসব ছবি এডিটিংয়ের জন্য নির্বাচন করে শুধু সেগুলো আপলোড করে তারা।

সম্প্রতি এক বিবৃতিতে কোম্পানিটি বলেছে, মূল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট টিমের অবস্থান রাশিয়ায় হলেও ব্যবহারকারীদের তথ্য রাশিয়ায় পাঠানো হয় না।

কিন্তু কোম্পানিটির এসব বক্তব্য সত্বেও এফবিআই ও মার্কিন ফেডারেল ট্রেড কমিশনকে (এফটিসি) ফেইসঅ্যাপের বিষয়টি তদন্ত করে দেখতে বলেছেন সিনেটর শুমার।

চিঠিতে ওই সিনেটর বলেছেন, যে সব তথ্য জড়ো করা হচ্ছে সেগুলোর সুরক্ষার পাশাপাশি কারা এ তথ্যভাণ্ডারে প্রবেশ করতে পারবে সে বিষয়ে ব্যবহারকারীরা সচেতন কি না, এ উভয় বিষয় নিয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন।

ডেমোক্রেট পার্টির জাতীয় কমিটি ২০২০ সালের নির্বাচনে তাদের দলের প্রেসিডেন্ট প্রার্থীদের ও তাদের প্রচারণা কর্মকর্তাদের ফেসঅ্যাপ ব্যবহার না করার জন্য সতর্ক করার পর শুমার এ তদন্তের আহ্বান জানিয়েছেন বলে মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

 বিবিসি বাংলা

About Shariful Islam Khan

Check Also

ভাইবার এলো বাংলায়

তথ্য প্রযুক্তি ডেস্কঃ বাংলাদেশের ক্রমবর্ধমান ব্যবহারকারীর চাহিদা মেটাতে জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশন ভাইবার বাংলা ভাষায় নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *